728x90 AdSpace

Latest News

Monday, 12 February 2018

বিজ্ঞানসম্মত ভাবে ঋতুমতী ছাত্রীদের নিয়ে কর্মশালার উদ্যোগ পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান:
ঋতুমতী ছাত্রীদের বিজ্ঞানসম্মত ভাবে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের বিষয়ে কর্মশালার আয়োজন করার মাধ্যমে নজির গড়তে চলেছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। কর্মশালায় আলোচনা করা হবে কিশোরীদের বয়:সন্ধিকালের নানা সমস্যা নিয়েও বলে জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলা সর্বশিক্ষা প্রকল্পাধিকারিক তথা কন্যাশ্রী প্রকল্পাধিকারিক শারদ্বতী চৌধুরী। তিনি জানান ,বুধবার সারাদিনব্যাপী জেলাস্তরের এই কর্মশালায় প্রথম দফায় পূর্ব বর্ধমান জেলার উচ্চ মাধ্যমিক স্কুলের ৫৮৪জন কন্যাশ্রী ক্লাবের সদস্যরা যোগদান করছে। কিভাবে বিজ্ঞানসম্মতভাবে প্যাড তথা ন্যাপকিন ব্যবহার করা উচিত এবং কিভাবে ব্যবহৃত ন্যাপকিন নষ্ট করা উচিত সে ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হবে এই ছাত্রীদের। এই কন্যাশ্রীরাই পরবর্তী পর্যায়ে স্কুলে স্কুলে অন্যান্য মেয়েদের প্রশিক্ষিত করবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে নতুন এই প্রকল্পের নামকরণ করা হয়েছে 'কন্যাসাথী'। প্রকল্পের শ্লোগান রাখা হয়েছে ''স্কুলেই থাকো - সঙ্গে রাখো।" শারদ্বতি চৌধুরী জানান, মূলত ছাত্রীদের মধ্যে
বিজ্ঞানসম্মতভাবে স্যানিটারী ন্যাপকিন ব্যবহারে উৎসাহ প্রদান করাই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। তিনি জানান ,পূর্ব বর্ধমান জেলা কেন্দ্রীয় সংশোধনগারের বিচারাধীন বন্দীরা ইতিমধ্যেই ন্যাপকিন তৈরীর কাজ শুরু করেছেন। এবার কন্যাসাথী প্রকল্পে কেন্দ্রীয় সংশোধনাগারকে যুক্ত করে বিচারাধীন বন্দীদের তৈরী ন্যাপকিন স্কুলের ছাত্রীদের হাতে তুলে দেবার কথাও ভাবা হয়েছে। 

বিজ্ঞানসম্মত ভাবে ঋতুমতী ছাত্রীদের নিয়ে কর্মশালার উদ্যোগ পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top