728x90 AdSpace

Latest News

Monday, 12 February 2018

মুসলিম সমাজ থেকে কুসংস্কার ও ভ্রান্ত ধারণা দূর করতে ইমামদের কাছে আবেদন স্বাস্থ্য দপ্তরের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: মুসলিম সমাজ থেকে কুসংস্কার ও ভ্রান্ত ধারণাগুলিকে নির্মূল করতে এবার মসজিদের ইমামদের সক্রিয় ভূমিকা নেওয়ার আবেদন জানাল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। সোমবার বর্ধমান শহরের ট্রেজারি ভবনে রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের পক্ষ থেকে সমাজের বিভিন্ন প্রকার রোগ মূলত কুষ্ঠ এবং যক্ষা সম্পর্কে সচেনতা, ছাড়াও নানা ধরনের কুসংস্কার ও বাল্য বিবাহ রোধের বিষয়ে তাঁদের এগিয়ে আসার আহ্বান জানান হয়। জেলার স্বাস্থ্যদপ্তরের কর্তারা জানিয়েছেন, যেহুতু মুসলিম সমাজ ইমামদের বক্তব্য ও চিন্তা ভাবনাকে গুরুত্ব এবং সন্মান দেয়,তাই তাঁদেরকেই এই গুরু দায়িত্ব কাঁধে তুলে নিতে বলা হয়েছে। এদিন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা ইমামদের কাছে আবেদন জানান, জুম্মা বারের দিন সকলে যখন একত্রিত হয়ে নামাজে অংশ নেন সেই নামাজের আগে বা পরে তাদের সমাজের উন্নতির জন্য এই সমস্ত বিষয় নিয়ে অবগত করার উদ্যোগ নিতে বলেন।
এরই পাশাপাশি, স্বাস্থ্য আধিকারিকরা এদিন ইমামদের জানান, টিকাকরণ কর্মসূচি কিংবা পালস পোলিও কর্মসূচির দিনে দেখা যায় অনেক প্রত্যন্ত এলাকায় বিশেষত, সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ অমূলক ভীতির কারণে অংশ নিতে চায় না। নিজের শিশুদের পোলিও খাওয়াতে চায় না। ফলে একটু বড় হতে না হতেই সেই শিশু নানা রোগে আক্রান্ত হয়। সেই সমস্যা দূর করার জন্যও এদিন ইমামদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।
সংখ্যালঘু দফতরের আধিকারিক সামস তোবেজ আনসারি বলেন,এদিন পূর্ব বর্ধমানের ২৩ টি ব্লকের ইমামদের সঙ্গে প্রশাসনের আলোচনা হয়েছে । নিজের নিজের এলাকায় মানুষের কাছে সরকারের এই বার্তা পৌঁছে দেওয়ার জন্য তাদের কাছে আবেদন রাখা হয়।
                                                                                                             ছবি - সুরজ প্রসাদ 


মুসলিম সমাজ থেকে কুসংস্কার ও ভ্রান্ত ধারণা দূর করতে ইমামদের কাছে আবেদন স্বাস্থ্য দপ্তরের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top