728x90 AdSpace

Latest News

Monday, 12 February 2018

বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের জন্য এবার কলেজ তৈরির উদ্যোগ রাজ্য সরকারের


ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান:বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের জন্য এবার কলেজ তৈরির উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার।সোমবার বর্ধমানের টাউন হলে কৃতী ছাত্র-ছাত্রীদের সম্বর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে এসে একথা জানালেন রাজ্যের গ্রন্থাগার এবং জনশিক্ষা প্রসার দপ্তরের মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। তিনি জানান, বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক পাশ করার পর কলেজের অভাবে পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেন না। এই সমস্যা দূর করতেই এবার এই ধরনের পড়ুয়াদের কলেজ স্তরে পঠনপাঠনের ব্যবস্থা করার জন্য সরকারী স্তরে আলাপ আলোচনা শুরু হয়েছে। নেওয়া হচ্ছে বিভিন্ন পরিকল্পনাও।
এদিনের অনুষ্ঠানে মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী বলেন,দুই বর্ধমান মিলিয়ে মোট ২১০০ প্রতিবন্ধী ছাত্রছাত্রী পড়াশোনা করছে। রাজ্য সরকার এদের স্কলারশিপের অর্থ ১০২০ টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করেছে। সম্প্রতি কলকাতার নরেন্দ্রপুরে ব্রেইল প্রথায় শিক্ষার জন্য রাজ্য সরকার ৭০ লক্ষ টাকা অনুমোদন করেছে। মন্ত্রী বলেন এদের জন্য নিযুক্ত শিক্ষকরা চাহিদামত অর্থ না পেলেও যথেষ্ট আন্তরিকভাবেই পড়ুয়াদের শিক্ষাদান করেন। তিনি বলেন এই ধরনের শিশুরা যাতে সমাজ থেকে বিচ্ছিন্ন না হয়ে পড়ে তা দেখার দায়িত্ব সকলেরই। 
অনুষ্ঠানে এদিন পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলার মোট ৫৯জন কৃতী ছাত্রছাত্রীকে সম্বর্ধনা দেওয়া হয়।  উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমানের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব। মন্ত্রী এদিন জেলাশাসকের কাছে আবেদন রাখেন জেলার বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের হাতের তৈরী জুট ব‌্যাগ,পাপোশ, গ্রিটিংস কার্ড প্রভৃতি জিনিস সরকারী উদ্যোগে বিপণনের ব্যবস্থা করতে।  
                                                                                                             ছবি - সুরজ প্রসাদ 
বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের জন্য এবার কলেজ তৈরির উদ্যোগ রাজ্য সরকারের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top