728x90 AdSpace

Latest News

Sunday, 11 February 2018

রাজ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় 'সাইলো' তৈরির উদ্যোগ রাজ্য সরকারের।

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান:রাজ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক শস্য-গুদাম 'সাইলো' তৈরী করা হবে বলে জানালেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। রবিবার বর্ধমানে এক অনুষ্ঠানে যোগ দিতে এসে খাদ্যমন্ত্রী জানান, বিষয়টি আপাতত মুখ্যমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন পেলেই কাজ শুরু করে দেওয়া হবে।একটি সাইলো-র  জন্য খরচ হবে প্রায় ১৫০ কোটি টাকা। অত্যাধুনিক এই গুদামে মজুত শস্য প্রায় চার বছর পর্যন্ত ভাল থাকবে বলে এদিন জানান খাদ্যমন্ত্রী।
উল্লেখ্য,সার মজুত রাখার জন্য এই ধরনের সাইলো এতদিন ছিল দুর্গাপুরের হিন্দুস্থান ফার্টিলাইজার কোম্পানির। এবার গোটা রাজ্যেই এই সাইলো তৈরির উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার বলে এদিন জানান খাদ্যমন্ত্রী। তিনি জানান, নির্দিষ্ট করেকটি ধান উৎপাদনকারী এলাকায় এই সাইলোগুলি তৈরী করা হবে। এই ধরনের শস্য গুদামে প্রায় ৫০ – ৭০ হাজার মেট্রিক টন পর্যন্ত ধান মজুত করা যাবে। শুধু তাই নয়, বর্তমানে সাধারণ গুদামে যেখানে মাত্র ৭-৮ মাস শস্য মজুত রাখা সম্ভব হয়, সেখানে সাইলোতে ৪ বছর পর্যন্ত শস্য অবিকৃত থাকবে। 
অন্যদিকে রাজ্যের ৩৪১টি ব্লকে নতুন করে খাদ মেশিন কিনতে চলেছে রাজ্যসরকার বলেও এদিন উল্লেখ করেন খাদ্যমন্ত্রী।  তিনি জানান, প্রত্যেকটি মেশিনের জন্য রাজ্য সরকারের খরচ পড়বে ৮ লক্ষ টাকা। জ্যোতিপ্রিয়বাবু এদিন জানান, চলতি খরিফ মরশুমে খোলাবাজারে ধানের দাম বৃদ্ধি পেয়েছে। তবু এবছর কৃষকদের অভাবী ধান বিক্রি করতে হয়নি। রাজ্য সরকার ফড়েদের দৌরাত্ম্য বন্ধ করায় ধানের দামও বৃদ্ধি পেয়েছে। এতে রাজ্য সরকারের পাশাপাশি কৃষকরাও খুশি। 
                                                                                                                   ছবি - সুরজ প্রসাদ 

রাজ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় 'সাইলো' তৈরির উদ্যোগ রাজ্য সরকারের।
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top