728x90 AdSpace

Latest News

Tuesday, 13 February 2018

একইদিনে চারবার ভূমিকম্পে তীব্র আতঙ্ক আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে


ফোকাস বেঙ্গল ডেস্ক,হ্যাভলক: একই দিনে চারবার ভূমিকম্পের ঘটনায় তীব্র আতঙ্ক ছড়াল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ জুড়ে। মঙ্গলবার সকাল ৮টা ৯মিনিটে প্রথম কেঁপে ওঠে দ্বীপপুঞ্জ। ১০সেকেন্ডের এই কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ধরা পরে ৫.৬। এর ২ মিনিট পরই আবার কেঁপে ওঠে এলাকা। এবারও কম্পনের তীব্রতা ছিল একই। তবে এবার প্রায় ২২সেকেন্ড স্থায়ী হয় এই কম্পন। 

ভূকম্পনের তীব্রতা ও স্থায়িত্ব তুলনামূলক কম থাকায় হতাহতের কোন খবর রাত পর্যন্ত পাওয়া যায়নি। যদিও ভূমিকম্পের পর দুই পর্যটককে অসুস্থতার কারণে হ্যাভলক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করেছে স্থানীয় প্রশাসন বলে জানা গিয়েছে। পাশাপাশি এদিন সকালে কম্পনের পরই আন্দামান জুড়ে আবহাওয়া খারাপ হতে শুরু করে। ঝড়ো হাওয়া বইতে শুরু করে দ্বীপপুঞ্জ জুড়ে। হ্যাভলক সিনিয়র হাই স্কুলের দোতলার ওপর টিনের চালে হাওয়ায় উপরে পরে একটি গাছ। ভেঙে যায় টিনের চাল। অন্যদিকে হ্যাভলকের গোবিন্দনগরে বিদ্যুতের তার জড়িয়ে গিয়ে আগুন ধরে যায়। বন্ধ হয়ে যায় বিদ্যুৎ পরিষেবা। পরে বিদ্যুৎ দপ্তরের কর্মীরা এসে তার সরিয়ে পরিষেবা স্বাভাবিক করে। এদিকে দ্বীপপুঞ্জ জুড়ে বিভিন্ন জায়গায় বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকায় চরম সমস্যায় পড়েছে পর্যটকেরা। স্থানীয় ট্রাভেল এজেন্সিগুলি টিকিট সংক্রান্ত কোন কাজ করতে পারেনি এদিন। 

পোর্ট ব্লেয়ার আবহাওয়া দপ্তর সূত্রে জানতে পারা গিয়েছে, এদিন সকালের দু-দুবার কম্পনের পর ফের রাত ৮টা ৩২এবং ৮টা ৩৪মিনিটে কেঁপে ওঠে আন্দামান। এক্ষেত্রে রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল যথাক্রমে ৪.৯ এবং ৫.১। তবে শেষবারের এই কম্পন সবথেকে বেশিক্ষন স্থায়ী হয়। প্রায় ৪৫সেকেন্ড। 

স্বাভাবিকভাবেই বারবার ভূমিকম্পনের ফলে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে সমুদ্র উপকূল জুড়ে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে,এই ভূমিকম্পের উৎসস্থল আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের আন্দামান সাগরের সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৬কিলোমিটার গভীরে। আগামী ৭২ঘন্টার মধ্যে আবারও  আফটার শকের সম্ভাবনা রয়েছে বলেও এদিন ঘোষণা করা হয়েছে। 

ছৌলদারী পঞ্চায়েত প্রধান মোহন হালদার জানিয়েছেন, ভূমিকম্পের কারণে সমুদ্র উপকূলবর্তী এলাকা জুড়ে বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে। প্রশাসনের তরফে আপৎকালীন সমস্যার মোকাবিলায় সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে।   
একইদিনে চারবার ভূমিকম্পে তীব্র আতঙ্ক আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে
  • Title : একইদিনে চারবার ভূমিকম্পে তীব্র আতঙ্ক আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে
  • Posted by :
  • Date : February 13, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top