728x90 AdSpace

Latest News

Thursday, 15 February 2018

ভারতের কম সম্পদশালী মুখ্যমন্ত্রীদের তালিকায় দ্বিতীয় স্থানে মমতা বন্দ্যোপাধ্যায়


ফোকাস বেঙ্গল ওয়েব ডেস্কঃ ভারতের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে কম সম্পদশালীদের তালিকায় একেবারে প্রথমের দিকে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর আগে রয়েছেন মাত্র একজন। তিনি ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকার।অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের (এডিআর) সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। শুধু তাই নয়,সমীক্ষা বলছে  মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে নেই কোনও ফৌজদারী মামলাও। নির্বাচনের আগে মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া মুখ্যমন্ত্রীদের সম্পত্তির তালিকা ও অন্যান্য বিষয় পর্যালোচনা করে এই সমীক্ষা প্রতিবেদন তৈরি করেছে এডিআর।চলতি সপ্তাহে কলকাতার বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। অন্যদিকে সমীক্ষায় উঠে এসেছে ভারতের ধনী মুখ্যমন্ত্রীদের তালিকায় শীর্ষে রয়েছেন অন্ধ্র প্রদেশের মুখমন্ত্রী তথা তেলেগু দেশম পার্টির নেতা চন্দ্রবাবু নাইডু। 

এডিআর-এর সমীক্ষায় দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মোট সম্পত্তির পরিমাণ ৩০ লাখ ৪৫ হাজার টাকা। অন্যদিকে ত্রিপুরার মানিক সরকারের স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট মূল্য ২৬ লাখ ৮৩ হাজার টাকা। তাঁদের ঠিক পিছনেই রয়েছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৫৫ লাখ ৯৬ হাজার টাকা। 

সমীক্ষা দেখাচ্ছে ভারতের বিভিন্ন প্রদেশে মোট ৩১ জন মুখ্যমন্ত্রীর মধ্যে সবচেয়ে ধনী চন্দ্রবাবু নাইডুর স্থাবর ও অস্থাবর সম্পত্তির মোট মূল্য ১৭৭ কোটি টাকার বেশি।  ১২৯ কোটি টাকারও বেশি সম্পত্তির মালিকানা নিয়ে তাঁর পরেই রয়েছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডু। তৃতীয় স্থানে রয়েছেন   পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৪৮ কোটি টাকার ওপর।
প্রতিবেদন থেকে জানা যাচ্ছে ,দেশের মুখ্যমন্ত্রীদের মধ্যে মাত্র দুজনেরই ১০০ কোটি টাকার বেশি সম্পত্তি রয়েছে। ১০ থেকে ৫০ কোটি টাকার সম্পত্তি রয়েছে ছয়জন মুখ্যমন্ত্রীর, এবং ১ কোটি থেকে ১০ কোটির মধ্যে আছেন ১৭ জন মুখ্যমন্ত্রী। এক কোটির নিচে রয়েছেন দেশের ছয়জন মুখ্যমন্ত্রী।

শুধু সম্পত্তির হিসাবই নয়,সমীক্ষায় উঠে এসেছে আরও চাঞ্চল্যকর কিছু তথ্য। দেশের ৩১ জন মুখ্যমন্ত্রীর মধ্যে মহারাষ্ট্র, কেরালা, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, জম্মু ও কাশ্মীর এবং বিহার মিলিয়ে মোট ১১ জন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। সবচেয়ে বেশি ২২টি ফৌজদারি মামলা রয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের বিরুদ্ধে। এরপরই কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বিরুদ্ধে রয়েছে ১১টি মামলা। তবে পশ্চিমবঙ্গের পাশাপাশি ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকারের বিরুদ্ধেও  কোনো মামলা নেই। একটি মামলা রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের বিরুদ্ধে। 
এডিআর-এর প্রতিবেদনে মুখ্যমন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে দেখা যাচ্ছে ৩১ জন মুখ্যমন্ত্রীর মধ্যে মাত্র পাঁচজন স্নাতকোত্তর ডিগ্রিধারী ও ১২ জন স্নাতক । এ ছাড়া বিশেষ পোস্ট গ্র্যাজুয়েট করেছেন পাঁচজন এবং ডক্টরেট করেছেন একজন।
প্রতিবেদন দেখাচ্ছে ভারতের বর্তমান মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে তরুণ অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী প্রেমা খান্ডু। তাঁর বয়স ৩৫ বছর। আর সবচেয়ে প্রবীণ হলেন মিজোরামের মুখ্যমন্ত্রী লাল থানহাওয়ালা, তাঁর বয়স ৭১ বছর।
ভারতের কম সম্পদশালী মুখ্যমন্ত্রীদের তালিকায় দ্বিতীয় স্থানে মমতা বন্দ্যোপাধ্যায়
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a comment

Top