728x90 AdSpace

Latest News

Thursday, 3 October 2019

মেমারী ও বর্ধমানের মণ্ডপে প্রকৃতি বাঁচাওয়ের বার্তা দেওয়া থেকে নারী সম্মান, বাবুই পাখির বাসা


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: এবছর মেমারীর সারদাপল্লী অরবিন্দপল্লী রিক্রেয়শন ক্লাবের পুজোর থিম মুক্ত বাতাস। ৩২তম বর্ষে এই পুজোর বাজেট প্রায় ১০ লক্ষ টাকা। থিম রচনা করেছেন তমলুকের শিল্পী নয়ন মেট্টা। প্রকৃতিকে বাঁচিয়ে রাখার আর্তি রয়েছে এই মণ্ডপে। থিম শিল্পী জানিয়েছেন, জল কিনে খাওয়া যাচ্ছে ঠিকই কিন্তু তাই বলে বেঁচে থাকার জন্য মুক্ত বাতাস থেকে অক্সিজেনও কি আর আমরা নিতে পারব না। তাই প্রকৃতিকে বাঁচাও-এর বার্তা দেওয়া হয়েছে এই থিমের মাধ্যমে। তুলে ধরা হয়েছে আজকের সামাজিক ও প্রাকৃতিক বিপদ নিয়েও। 


বর্ধমানের বিগবাজেটের পুজো লাল্টু স্মৃতি সংঘের পূজোয় এবারের বাজেট ২৫ লক্ষ টাকা। লাল্টুর থিম রিগার্ডস ফিমেল। তুলে ধরা হয়েছে যুগ যুগ ধরে চলে আসা নারীদের ওপর অত্যাচার। তা সত্ত্বেও নারীদের এগিয়ে যাওয়া। সংবাদপত্রের মণ্ড এবং লোহার রড দিয়ে তৈরী হয়েছে মণ্ডপসজ্জা। 


বর্ধমানের ময়ূরমহল মাতৃ সংঘের ৭ম বছরের পুজোর থিম এবার পুজোর ভিড়ে বাবুই পাখির নীড়ে (বাবুই পাখির বাসা) বাজেট ২১ লক্ষ টাকা। বাঁশ, ফোম, নেট দড়ি দিয়ে তৈরী করা হয়েছে এই মণ্ডপকে। বাবুই পাখী আমাদের পরিবেশ থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে তাই তাদের যদি কোনোভাবে ফিরিয়ে আনা যায় সেই চেষ্টা করা হয়েছে থিমের মধ্যে দিয়ে।
মেমারী ও বর্ধমানের মণ্ডপে প্রকৃতি বাঁচাওয়ের বার্তা দেওয়া থেকে নারী সম্মান, বাবুই পাখির বাসা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top