728x90 AdSpace

Latest News

Monday, 2 September 2019

বর্ধমানে ১টাকার ছোট কয়েন নিতে অস্বীকার, কড়া ব্যবস্থা নিতে চলেছেন জেলাশাসক

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বাজারে ১ টাকার ছোট কয়েনকে সাধারণ মানুষ থেকে ব্যাঙ্ক বাতিল করে দিয়েছে। তাই রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণার তোয়াক্কা না করেই বাজারে সম্পূর্ণ অচল হয়ে পড়েছে ১ টাকার ছোট কয়েন। আর এই ঘটনায় রীতিমত কড়া পদক্ষেপ নিতে চলেছে পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী। ইতিমধ‌্যেই তিনি রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে এব্যাপারে আলোচনাও করেছেন। আর তারপরেই কেন ব্যাঙ্ক ছোট কয়েন নিতে চাইছে না তা নিয়ে আগামী ৯ সেপ্টেম্বর বর্ধমানের সমস্ত ব্যাঙ্ক প্রতিনিধিদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকের ডাক দিয়েছেন। 

জানা গেছে, বর্ধমান শহরের নবাবহাট এলাকার উত্তরা বাসস্ট্যাণ্ড কর্তৃপক্ষের একটি বিজ্ঞপ্তিকে ঘিরে তোলপাড় শুরু হয়ে গেল শহর জুড়ে। যেখানে বলা হয় – ২ টাকা ও ১ টাকা-র কয়েন ব্যাঙ্ক বা বাজারে না চলার কারণে ১ সেপ্টেম্বর ২০১৯ থেকে বাসস্ট্যাণ্ডের টয়লেট চার্জ ৫ টাকা করা হল। আর এই বিশেষ বিজ্ঞপ্তিকে ঘিরেই শুরু হয় গোটা জেলা জুড়ে ব্যাপক তোলপাড়। গোটা বিষয়টি সম্পর্কে জেলাশাসক বিজয় ভারতী ওই বিজ্ঞপ্তি তুলে ফেলার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে কিভাবে এই বিজ্ঞপ্তি দেওয়া হল তার কৈফিয়ত তলব করেছেন বলে জানা গেছে। 

উল্লেখ্য, সাম্প্রতিককালে রিজার্ভ ব্যাঙ্কের চালু করা ১টাকার ছোট কয়েন নিয়েই শুরু হয় গোলমাল। চলছে চাপান উতোর। প্রায় সিংহভাগ মানুষই এই ছোট ১ টাকার কয়েন নিতে অস্বীকার করেন। সাধারণ মানুষ থেকে ব্যবসাদাররাও সম্পূর্ণভাবে এই কয়েন নিতে অস্বীকার করছেন। এব্যাপারে ব্যবসাদারদের দাবী, তাঁরা ছোট কয়েন নিলেও খরিদ্দার থেকে সাধারণ মানুষ নিচ্ছেন না। এর ফলে তাঁদের কাছে এই ছোট কয়েনের পাহাড় জমতে শুরু করেছে।বাধ্য হয়েই তাঁরাও ছোট কয়েন নেওয়া বন্ধ করে দিয়েছেন। শুধু তাই নয়, ব্যবসাদারদের দাবী, এই ছোট কয়েন নিয়ে তাঁরা যখন ব্যাঙ্কে যাচ্ছেন সেই সময় ব্যাঙ্ক কর্তৃপক্ষও তা নিতে অস্বীকার করছেন। ফলে তাঁরা অসহায় অবস্থায় পড়েছেন। কমবেশী অধিকাংশ ব্যবসাদারদের কাছেই ছোট কয়েনের পাহাড় জমেছে। 

জেলাশাসক জানিয়েছেন, এটা সম্পূর্ণ অন্যায় হচ্ছে। ছোট কয়েন অবৈধ বা অচল নয়। তা সকলকেই নিতে হবে। যাঁরা নেবেন না তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এব্যাপারে লিখিত কোনো অভিযোগ পেলেই দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।
বর্ধমানে ১টাকার ছোট কয়েন নিতে অস্বীকার, কড়া ব্যবস্থা নিতে চলেছেন জেলাশাসক
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top