728x90 AdSpace

Latest News

Friday, 9 August 2019

বর্ধমানের মণ্ডলগ্রামে ১০০ দিনের প্রকল্পে নিযুক্ত কর্মীদের বঞ্চনার প্রতিবাদ


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ বেতন কমিয়ে দেওয়া হয়েছে। বারবার সরকারীভাবে আবেদন নিবেদন করেও কোনো লাভ হয়নি। তাই বাধ্য হয়েই অবস্থান বিক্ষোভে নামলেন ওয়েস্ট বেঙ্গল এমজিএনআরইজিএ অল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সদস্যরা। মেমারী ২ ব্লকের অধীন চুক্তিভিত্তিক এই ১০০ দিনের প্রকল্পে নিযুক্ত কর্মীরা তাঁদের প্রতি অমানবিক এই বঞ্চনার প্রতিবাদে বৃহত্তর আন্দোলনেরও হুমকি দিয়েছেন।

মেমারীর মণ্ডলগ্রামে এই অবস্থান বিক্ষোভে কর্মীরা জানিয়েছেন, এই প্রকল্পে নিযুক্ত সমস্ত কর্মীরাই রীতিমত উচ্চশিক্ষিত। অবস্থান বিক্ষোভের পর বিডিওকে স্মারকলিপিও দিয়েছেন তাঁরা। সংগঠনের তরফে জানানো হয়েছে, তারা এমজিএনআরইজিএস প্রকল্পে দীর্ঘদিন ধরে ব্লক ও পঞ্চায়েত স্তরে কর্মরত। সম্প্রতি অর্থ দফতর বিভিন্ন অস্থায়ী কর্মীদের ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির সুনিশ্চয়তা, প্রতি বছর জুলাই মাসে ৩ শতাংস বেতন বৃদ্ধি, ও অবসরকালীন দুই লক্ষ টাকা ভাতা প্রদানের মতো সুবিধা দিয়েছে। কিন্তু তা থেকে তাঁরা বঞ্চিত হয়েছে। প্রতি বছর বিডিওর অনুমতি সাপেক্ষে তাঁরা চাকরির সুবিধা পান। এতদিন তাঁদের প্রতি বছর ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি হলেও এখন তা বন্ধ করে দেওয়া হয়েছে।


এছাড়া গত মার্চের এক নির্দেশনামা অনুযায়ী, এমজিএনআরইজিএস-এর সকল স্তরের চুক্তিভিত্তিক কর্মচারীদের নবনির্মিত বেতন কাঠামো প্রকাশ করা হয়েছে তাতে সকল কর্মচীরী গত ১১ বছরের বেশি সময় ধরে সংশ্লিষ্ট পদে যে বেতন কাঠামোয় রয়েছে তা নবনিযুক্ত উক্ত পদের সহকর্মীর সমান। এরফলে তাঁরা গভীর সংকটের মুখে পড়েছেন। কিভাবে তাঁরা চলবেন, কিভাবে সংসার চালাবেন কিছুই বুঝতে পারছেন না। তাঁরা সরকারের কাছে এই অমানবিক নির্দেশ বাতিল করার দাবী জানাচ্ছেন। এই সব বঞ্চনার প্রতিবাদে আন্দোলনে নেমেছে সংগঠন। তাঁরা এও জানিয়েছেন তাঁদের দাবী দ্রুত বিবেচনা করা না হলে বৃহত্তর আন্দোলনে নামবেন।
বর্ধমানের মণ্ডলগ্রামে ১০০ দিনের প্রকল্পে নিযুক্ত কর্মীদের বঞ্চনার প্রতিবাদ
  • Title : বর্ধমানের মণ্ডলগ্রামে ১০০ দিনের প্রকল্পে নিযুক্ত কর্মীদের বঞ্চনার প্রতিবাদ
  • Posted by :
  • Date : August 09, 2019
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

1 comments:

  1. খুব ভাল লাগছে এই খবরের ই-মাধ্যমটি; শুভেচ্ছা!

    ReplyDelete

Top