728x90 AdSpace

Latest News

Tuesday, 16 July 2019

কলকাতায় ব্রেন ডেথের পর ৫ অঙ্গদানের সিদ্ধান্ত মেমারির যুবকের পরিবারের



ফোকাস বেঙ্গল ডেস্ক,কলকাতাঃ ফের অঙ্গদানের নজির কলকাতায়। এবার পূর্ব বর্ধমানের মেমারির যুবক চিন্ময় ঘোষের ৫ টি অঙ্গ পাচ্ছেন অন্যরা। জানা গিয়েছে, গত সপ্তাহে বুধবার বাড়ি ফেরার পথে চিন্ময়ের স্কুটিতে ধাক্কা মারে একটি লরি। এরপর আশঙ্কাজনক অবস্থায় চিন্ময়কে বর্ধমান মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। অবস্থান অবনতি হওয়ায় তাঁকে পরে কলকাতায় এক বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়। গতকাল দুপুরে চিন্ময়ের ব্রেন ডেথ হয়েছে বলে জানান চিকিত্‍সকরা। ব্রেন ডেথের পরই চিন্ময়ের অঙ্গদানের সিদ্ধান্ত নেয় পরিবার।  

জানা যাচ্ছে, কলকাতা মেডিক্যালে চিকিত্‍সাধীন ডানকুনির সুরজিত্‍ পাত্র পাচ্ছেন চিন্ময়ের হৃদযন্ত্র। অন্যদিকে, চিন্ময়ের লিভার ও একটি কিডনি নিয়ে যাওয়া হচ্ছে এসএসকেএমে। আরেকটি কিডনি নিয়ে যাওয়া হবে অ্যাপোলেতে। তবে এখনও গ্রহীতার নাম জানা যায়নি। চিন্ময়ের কর্নিয়া পাচ্ছে দিশা আই হাসপাতাল। পাশাপাশি মেমারির যুবক চিন্ময়ের ত্বক এসএসকেএমের স্কিন ব্যাঙ্কে রাখা থাকবে বলে প্রাথমিক ভাবে জানা গেছে।

অঙ্গদানের সিদ্ধান্ত প্রসঙ্গে চিন্ময়ের দাদা জানিয়েছেন, ''প্রচুর আনন্দ হচ্ছে, যে ওর অঙ্গদান করতে পারছি। আমি চাইব যে সমাজে আরও এর প্রসার ঘটুক''। অন্যদিকে, সুরজিত্‍ পাত্রের পরিবারের সদস্য বলরাম বাঘ জানিয়েছেন, ''যিনি হৃদযন্ত্র দিয়েছেন তাঁকে কীভাবে কৃতজ্ঞতা জানাব তা বলার আমার কোনও ভাষা নেই। সুরজিত্‍ অনেকদিন ধরেই হার্টের অসুখে ভুগছিল। প্রথমে আমরা পিজিতে নিয়ে যাই। সেখানে সামান্য কিছু ওষুধ দিয়ে ওকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তারপরও ওর সমস্যা দূর হচ্ছিল না। তখন আমরা মেডিকেল কলেজে দেখাই। সেখানে জানানো হয়, হার্টের অবস্থা ভাল নয়। হৃদযন্ত্র বদল করতে হবে। অনেকদিন ধরেই খোঁজ চলছিল। অবশেষে আজকে এসএসকেএম হাসপাতাল থেকেই হৃদযন্ত্রের সন্ধান পাই''।
কলকাতায় ব্রেন ডেথের পর ৫ অঙ্গদানের সিদ্ধান্ত মেমারির যুবকের পরিবারের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top