728x90 AdSpace

Latest News

Wednesday, 12 December 2018

ফের নার্সিংহোম,প্যাথলজিতে হানা, পাওয়া গেল প্রচুর অসঙ্গতি,সিল করার নির্দেশ



ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ বুধবার বিকাল থেকে শুরু হল গোটা জেলা জুড়েই নার্সিংহোম সহ বিভিন্ন প্যাথলজিক্যাল ল্যাবগুলিতে আচমকা হানাদারী। এদিন বিকাল থেকেই বর্ধমান শহরের দুটি নার্সিংহোম এবং দুটি প্যাথলজিক্যাল ল্যাব তথা ইউএসজি করা হয় এমন দুটি জায়গায় হানা দেন প্রশাসনিক কর্তারা। এর মধ্যে একটি নার্সিংহোমের লাইসেন্স সহ বিবিধ বিষয় তাঁরা খতিয়ে দেখেন। তার মধ্যে একটি নার্সিংহোমে লাইসেন্স সহ সমস্ত কাগজপত্র ঠিক না থাকায় সেটি সিল করার নির্দেশ দেওয়া হয়। এরই পাশাপাশি দুটি ল্যাব তথা পরীক্ষাকেন্দ্রে হানা দিয়ে সেখানেও বিস্তর অনিয়ম হাতে পাওয়ায় একটি প্রতিষ্ঠানকে সিল করার নির্দেশ দেওয়া হয়েছে। এই হানাদারী চালালেন পূর্ব বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক (স্বাস্থ্য) অরিন্দম নিয়োগীর নেতৃত্বে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। হাজির ছিলেন জেলার মুখ্য স্বাস্থ্যাধিকারিক ডা. প্রণব রায়ও।

এদিন প্রশাসনিক কর্তারা দুটি নার্সিংহোমে গিয়ে দেখেন স্বাস্থ্য নির্দেশিকা অনুসারে নার্সিংহোমগুলিতে যতজন নার্সিং স্টাফ, মেডিকেল অফিসার থাকার কথা তা নেই। রয়েছে কাগজপত্রেও একাধিক গড়মিল। সুষ্ঠ স্বাস্থ্য পরিষেবা দেবার মত সঠিক পরিকাঠামো ছাড়াই চলছে নার্সিংহোম। এরই পাশাপাশি একটি ইউএসজি পরীক্ষা কেন্দ্রে মেলে কাগজপত্রের অসঙ্গতিও। পূর্ব বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক অরিন্দম নিয়োগী জানিয়েছেন, এদিন তাঁরা ওপরতলার নির্দেশ অনুসারে এই হানাদারী চালিয়েছেন। সাধারণ মানুষ থেকে রোগীরা সঠিক পরিষেবা পাচ্ছেন কিনা তা খতিয়ে দেখতেই এই হানাদারী চালানো হয়েছে। তিনি জানিয়েছেন, এই হানাদারী গোটা জেলা জুড়েই চালানো হবে। তিনি জানিয়েছেন, এদিন দুটি নার্সিংহোম এবং দুটি পরীক্ষা কেন্দ্রে তাঁরা সারপ্রাইজ ভিজিট করেছেন। তার মধ্যে একটি নার্সিংহোম এবং একটি পরীক্ষাকেন্দ্রের বেশ কিছু ত্রুটি থাকায় সেগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবারই তাদের লিখিতভাবে এই নোটিশ দেওয়া হবে। অতিরিক্ত জেলাশাসক জানিয়েছেন, গোটা জেলা জুড়েই এই সারপ্রাইজ ভিজিট চালানো হবে। কোথাও কোনো ত্রুটি বা অসঙ্গতি পেলে তাদের বিরুদ্ধে কড়াভাবে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কিভাবে ব্যাঙের ছাতার মত বর্ধমান শহর জুড়ে তৈরী হয়েছে প্যাথলজিক্যাল ল্যাব থেকে নার্সিংহোম? এই তথ্যের সন্ধান করতে গিয়ে ২০১৬ সালের ২২ ডিসেম্বর ক্লিনিক্যাল এষ্টাবলিষ্টমেণ্ট এ্যাক্ট অনুসারে নার্সিংহোম পরিচালনা না করায় সিল করার হুকুম জারী করা হয়েছিল বর্ধমান শহরের দুটি নার্সিংহোমে। প্রায় ২ বছরের মাথায় ফের আচমকা প্রশাসনিক হানায় রীতিমত নড়েচড়ে বসেছে বর্ধমান শহরের নার্সিংহোম গুলির কত্রিপক্ষ।
ফের নার্সিংহোম,প্যাথলজিতে হানা, পাওয়া গেল প্রচুর অসঙ্গতি,সিল করার নির্দেশ
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top