728x90 AdSpace

Latest News

Saturday, 6 October 2018

বর্ধমানে 'তারানা'-র মনোজ্ঞ নৃত্য সন্ধ্যা



ফোকাস বেঙ্গল ডেস্ক, পূর্ব বর্ধমানঃ পূর্ব বর্ধমানের ‘তারানা’ নৃত্য সংস্থার উদ্যোগে সম্প্রতি আয়োজিত হল এক মনোজ্ঞ নৃত্য সন্ধ্যা। বর্ধমান শহরেরে সংস্কৃতি লোকমঞ্চে ‘ অ্যান ইভনিং অফ কত্থক ডান্স’ শীর্ষক এই অনুষ্ঠানে উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন ‘তারানা – অ্যান একাডেমী অফ ডান্স’ এর শিক্ষার্থীরা । শুরুতেই ছিল সমবে্ত পরিবেশনা ‘শিব তাণ্ডব’ ও ‘কৃষ্ণ বর্ণন’। বিভিন্ন বয়সী শিক্ষার্থীদের নিষ্ঠা ও প্রতিভা প্রতিভাত হয় অনুষ্ঠানের এই পর্বে।

এরপর সংস্থার গুরু শ্রাবস্তী চট্টোপাধ্যায় ‘দুর্গাবন্দনা’ দিয়ে তাঁর অনুষ্ঠান শুরু করেন। পরে নিবেদন করেন তাল-ধামার। রেকর্ডেড মিউজিকের বদলে মঞ্চে উপবিষ্ট বাদ্যকরদের ‘লাইভ’ সঙ্গতের সাথে শ্রাবস্তীর পরিবেশনায় লয়কারি, টুকরা, পারান, তেহাই এবং লারি (ফুটওয়ার্ক) উপস্থিত দর্শকদের নজর কাড়ে। জয়পুর ও লখনউ ঘরানার এই কত্থক শিল্পী প্রথাগত কত্থকের সঙ্গে নিজস্ব নান্দনিকতার মিশেলে যে শৈলী তৈরি করেছেন তা এদিন উপস্থিত দর্শকদের আবিষ্ট করে রাখে। মঞ্চে দেবাশিস সরকার (কণ্ঠ) , বিশ্বজিৎ পাল (তবলা) এবং চন্দ্রচূড় ভট্টাচার্যর (সেতার) সঙ্গত ছিল উল্লেখ করার মতো।




অনুষ্ঠানের শেষ পর্বে ছিল প্রখ্যাত ‘বর্মণ ব্রাদারস’-এর তালবাদ্য । বিশিষ্ট দুই শিল্পী মধু বর্মণ (তবলা) ও গোপাল বর্মণের (শ্রীখোল) যুগলবন্দী উপস্থিত দর্শক-শ্রোতাদের প্রভূত আনন্দ দেয় । এই পর্বের পরিবেশনায় ছিলেন আরও দুই বিশিষ্ট শিল্পী গৌতম চক্রবর্তী (পাখোয়াজ) এবং মানগোপাল ধর (বাংলা ঢোল)।

‘তারানা’র কর্ণধার শ্রাবস্তী চট্টোপাধ্যায় বর্ধমানের একজন নামী কত্থক শিল্পী। জীবনের বিভিন্ন পর্বে এই নৃত্যশিল্পী গুরু প্রয়াত রানী কার্না (পদ্মশ্রী), গুরু শ্রীমতী সুমিতা মিশ্র, শ্রীমতী কাজল মিশ্র, শ্রীমতী পারমিতা মৈত্র এবং গুরু ননীগোপাল পালের কাছে তালিম নিয়েছেন । শ্রাবস্তী কলকাতা দূরদর্শনের শিল্পী হিসেবে মনোনয়ন পেয়েছেন । এছাড়াও ২০১৮ সালে তিনি ওড়িশা থেকে ‘নৃত্য বিভূষণ’ সম্মাননা পেয়েছেন ।

কত্থকের তাল , ঘুঙ্গুরের বোল আর নানা বাদ্যযন্ত্রের সম্মিলনে এদিন সন্ধ্যায় সংস্কৃতি লোকমঞ্চে যে ঐকতান রচিত হল তার রেশ শ্রোতামনে বহুদিন থাকবে ।‘তারানা’র ‘অ্যা ইভনিং অফ কত্থক ডান্স’ শহরের সংস্কৃতিমনস্ক দর্শক-শ্রোতার কাছে এক স্মরণীয় সন্ধ্যা হয়ে থাকবে ।
বর্ধমানে 'তারানা'-র মনোজ্ঞ নৃত্য সন্ধ্যা
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top