728x90 AdSpace

Latest News

Monday, 29 October 2018

রাজ্যে প্রথম যৌনকর্মীদের ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হল বর্ধমানে


ফোকাস বেঙ্গল ডেস্ক, বর্ধমানঃ রাজ্যের মধ্যে প্রথম পূর্ব বর্ধমান জেলায় তথা বর্ধমান শহরে শুরু হল পতিতাবৃত্তি তথা যৌনকর্মীদের ভোটার তালিকায় নাম তোলার কাজ। চলতি বছরে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের শ্লোগান রয়েছে - কোনো ভোটার যেন বাদ না পড়েন। আর সেই লক্ষ্য নিয়েই সোমবার থেকে শুরু হল যৌনকর্মীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি করার কাজ। 

পূর্ব বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অরিন্দম নিয়োগী জানিয়েছেন, প্রথম দিনেই বর্ধমান শহরের মহাজনটুলী এলাকায় ৬৫জন যৌনকর্মীর ফর্ম ফিলাপ করা হয়েছে। এরপর তাঁদের শুনানি করা হবে। প্রাপ্তবয়স্ক এবং ভারতীয় নাগরিক হলেই তাঁদের নাম ভোটার তালিকায় তোলা হবে। তিনি জানিয়েছেন, এই কাজে সহায়তা করেছেন স্পীড নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা। এছাড়াও এদিন মহাজনটুলীতে ক্যাম্প করে এই ভোটার তালিকায় নাম তোলার জন্য ফর্ম ফিলাপের কাজে এগিয়ে এসেছেন জেলা নির্বাচন দপ্তর সহ জেলা স্বাস্থ্য দপ্তরও। 

এদিন এক যৌনকর্মী জানিয়েছেন, অনেক সময়ই দেশের দশের কল্যাণে তাঁদের অন্তরালে থেকেই অনেক কাজ করতে হয়। কিন্তু সরকারের ন্যূনতম অনেক সুযোগ সুবিধা থেকেই তাঁরা বঞ্চিত হয়ে থাকেন। সরকার তাঁদের এই ভোটার তালিকায় নাম তোলার জন্য এগিয়ে আসায় তাঁরা সত্যিই উপকৃত হবেন। অনেক সময়ই ভোটার তালিকায় নাম না থাকার জন্য তাঁদের সন্তান সন্ততিদেরও নানাবিধ সমস্যার মুখে পড়তে হয়। এরপরে হয়ত সেই সমস্ত সমস্যার সমাধান হবে। 

অতিরিক্ত জেলাশাসক জানিয়েছেন, ভোটার তালিকায় নাম তোলার পর এই যৌনকর্মীদের আধার কার্ডেও নাম তোলার বিষয়টি হাতে নেওয়া হবে। পাশাপাশি তাঁরাও আধার কার্ড করিয়ে নিতে পারবেন। তিনি জানিয়েছেন,রাজ্যে এত বৃহৎভাবে কোথাও এই কাজ হয়নি। উল্লেখ্য, অনেক সময়ই ভিন দেশ তথা বিশেষত বাংলাদেশ থেকেও মেয়েদের ফুসলিয়ে নিয়ে এসে এই যৌনকর্মীর পেশায় নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। স্বাভাবিকভাবেই তাঁদের কাছে পর্যাপ্ত কোনো পরিচয়পত্রও থাকেনা। ভোটার লিষ্টে নাম তোলার এই কাজের ক্ষেত্রে বাংলাদেশী অনুপ্রবেশকারীরাও চিহ্নিত হবেন।
রাজ্যে প্রথম যৌনকর্মীদের ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হল বর্ধমানে
  • Title : রাজ্যে প্রথম যৌনকর্মীদের ভোটার তালিকায় নাম তোলার কাজ শুরু হল বর্ধমানে
  • Posted by :
  • Date : October 29, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top