728x90 AdSpace

Latest News

Monday, 29 October 2018

রেলের জমি অধিগ্রহণ করতে গিয়ে গ্রামবাসীদের বিক্ষভের মুখে রেল ও রাজ্য প্রশাসন


ফোকাস বেঙ্গল ডেস্ক, নবদ্বীপঃ নবদ্বীপ ঘাট -নবদ্বীপ ধাম রেল প্রকল্প বাস্তবায়নে বড়সড় ধাক্কা খেলো প্রশাসন। সোমবার জমি অধিগ্রহণ করতে গিয়ে নদীয়া জেলার নবদ্বীপ পঞ্চায়েত সমিতির মহিসুরা গ্রামে গ্রামবাসীদের প্রবল বিক্ষভের মুখে পড়লো প্রশাসনের আধিকারিকরা। 

উল্লেখ্য, কয়েক বছর আগে যোগাযোগের উন্নতির জন্য নবদ্বীপ ঘাট - নবদ্বীপ ধাম রেল প্রকল্প গ্রহণ করা হয়। সেই মত নবদ্বীপের বাইরে গিয়ে মহিসুরা গ্রামের কাছে ভাগীরথী নদীর উপর রেলসেতু নির্মাণের কাজ সম্প্রতি শেষ হয়। এখন ওই সেতুর সাথে নবদ্বীপ ধাম রেল ষ্টেশন পর্যন্ত রেল লাইন পাতার কাজ শুরুর মুখে। গ্রামবাসীদের অভিযোগ, রেল জমি অধিগ্রহণ করতে গিয়ে মহিসুরা গ্রামের আড়াই শো গ্রামবাসীর ঘরবাড়ি, স্কুল, কবরস্থান, চাষের জমি নিয়ে নিচ্ছে। গ্রামবাসীদের এব্যাপারে একবারও জানানো হয়নি বলেও তাদের অভিযোগ। 

এদিকে এদিন প্রকল্পের জন্য যে এলাকা অধিগ্রহণ করা হবে তার পরিদর্শনে মহিসুরা গ্রামে আসেন রেলের উচ্চ পর্যায়ের অফিসার, স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন সহ নবদ্বীপের বিধায়ক নন্দ সাহা। তারা গ্রামবাসীদের নাকি জানিয়ে দেন, এটা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এখানে কারো বাধা মানা হবে না। রেল যে সম্পত্তি গ্রামবাসীদের নিকট থেকে নেবে তার মূল্য দেওয়া হবে ষাট শতাংশ বোনাস সহ। আগামী ১৪ নভেম্বর রেলের লোকজন জমি জরিপ করতে আসবে পুলিশ প্রশাসনকে সাথে নিয়েই । আর এরপরই গ্রামবাসীরা তুমুল বিক্ষোভ দেখাতে শুরু করে। 'জীবন থাকতে জমি দেওয়া হবে না' লেখা প্লাকেড হাতে আধিকারিকদের সামনেই তারা বিক্ষোভ দেখায়। এমনকি অফিসারদের মুখের উপরই তারা জানিয়ে দেন, কোন মূল্যেই তাদের সাত পুরুষের জমিতে রেলকে নামতে দেওয়া হবে না। 
রেলের জমি অধিগ্রহণ করতে গিয়ে গ্রামবাসীদের বিক্ষভের মুখে রেল ও রাজ্য প্রশাসন
  • Title : রেলের জমি অধিগ্রহণ করতে গিয়ে গ্রামবাসীদের বিক্ষভের মুখে রেল ও রাজ্য প্রশাসন
  • Posted by :
  • Date : October 29, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top