728x90 AdSpace

Latest News

Wednesday, 31 October 2018

কাটোয়ার গঙ্গায় ভেসে উঠল ডলফিনের মৃতদেহ, দ্রুত গতিই মৃত্যুর কারণ



সৌরীশ দে,বর্ধমানঃ কাটোয়ার গঙ্গায় ভেসে উঠল একটি মৃত ডলফিন। বুধবার সকালে কাটোয়ার কালীগঞ্জ ঘাটের কাছে ভাগীরথীতে আচমকাই ডলফিনটিকে ভাসতে দেখেন স্থানীয়রা। প্রথমে তারাই খবর দেয় কাটোয়া বন দপ্তরের রেঞ্জ অফিসারকে। সেখান থেকে খবর দেওয়া হয় জেলা বনাধিকারিক দপ্তরে। এরপরই দ্রুততার সঙ্গে ডলফিনটিকে উদ্ধার করে পাড়ে তোলা হয়। মৃত অবস্থায় ডলফিনটি উদ্ধার হওয়ায় এদিনই ময়নাতদন্তের জন্য ডলফিনটিকে নিয়ে আসা হয় বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্যে। দুরন্ত গতির জেরেই প্রাণ হারিয়েছে বছর চারেকের প্রায় ৪ ফুট ২ ইঞ্চি লম্বা এই গাঙ্গেয় ডলফিনটি বলে চিকিৎসকরা জানিয়েছেন।

এদিন বিকেলে পূর্ব বর্ধমান জেলা প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের দুই বিশেষজ্ঞ ডাক্তার এবং বন দপ্তরের এক ডাক্তারের টীম ডলফিনের ময়নাতদন্ত করেন। চিকিৎসক ও বন দপ্তর সূত্রে জানা গেছে, গাঙ্গেয় এই ডলফিনের মৃত্যুর কারণ আভ্যন্তরীণ আঘাত পাওয়া। অনুমান করা হয়েছে , জলের মধ্যে দ্রুত গতিতে যাতায়াত করার সময় এই প্রাণীটি কোথাও কোনো আঘাত পাওয়ার কারণেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। যদিও শরীরের বাইরে তার কোনো আঘাত ছিল না বলেই তাঁরা জানিয়েছেন।

 

বনদপ্তরের প্রাথমিক অনুমান, দ্রুত গতিতে যাওয়ার সময় গঙ্গায় পাড়াপাড় করা কোনো নৌকার গায়ে আঘাত পেয়ে থাকতে পারে ওই ডলফিনটি। তার জেরেই তার ইণ্টারন্যাল হ্যামারেজ ঘটে এবং হৃদযন্ত্র বিকল হয়ে যায়। ডলফিনটির ওজন প্রায় ১৭ কেজি। জেলা বনদপ্তর সূত্রে জানা গেছে, বুধবারই ডলফিনের ময়নাতদন্তের রিপোর্ট কলকাতার বিকাশ ভবনে ওয়ার্ল্ড লাইফে পাঠিয়ে দেওয়া হয়েছে।
কাটোয়ার গঙ্গায় ভেসে উঠল ডলফিনের মৃতদেহ, দ্রুত গতিই মৃত্যুর কারণ
  • Title : কাটোয়ার গঙ্গায় ভেসে উঠল ডলফিনের মৃতদেহ, দ্রুত গতিই মৃত্যুর কারণ
  • Posted by :
  • Date : October 31, 2018
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top