728x90 AdSpace

Latest News

Tuesday, 11 September 2018

স্বামিজীর শিকাগো বক্তৃতার ১২৫ তম বর্ষপূর্ত্তি পালন


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ শিকাগো ধর্মসভায় স্বামীজীর ঐতিহাসিক বক্তৃতার ১২৫ তম বর্ষপূর্তি উপলক্ষে জামালপুর বিধানসভার অন্তর্গত বেড়ুগ্রামের রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন যোগেন্দ্র চন্দ্র বসু স্মৃতি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের নিয়ে এক মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারতের জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে এদিন অনুষ্ঠানের সূচনা হয়। এরপর ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয় প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য প্রভাত ফেরী এলাকা প্রদক্ষিণ করে। অনুষ্ঠানের প্রধান অতিথি তথা বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক নীলরতন চৌধুরী সহ অন্যান্য শিক্ষক শিক্ষিকারা রামকৃষ্ণদেব, সারদামণী ও স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ অর্পন করেন। 


বিদ্যালয়ের দিবা বিভাগের প্রধান শিক্ষক অনিমেষ দত্ত এবং প্রাথমিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক অনিমেষ পান্ডা জানান, ব্যারাকপুর রামকৃষ্ণ বিবেকানন্দ মিশনের শাখা হিসাবে বেড়ুগ্রামের এই মিশন টি ২০০২ সালে প্রতিষ্ঠিত হয়। শ্রী রামকৃষ্ণ ও স্বামী বিবেকানন্দের আদর্শ অনুযায়ী এই বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের পুুুথিগত শিক্ষা দানের পাশাপাশি সততা, সংযম, ত্যাগ ও তিতিক্ষার মধ্য দিয়ে তাদের চরিত্র গঠনে বদ্ধপরিকর বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা। চলতি বছরের জানুয়ারি মাসে এই বিদ্যালয়টি রাজ্য সরকারের শিক্ষা দপ্তর দ্বারা অনুমোদিত হয়েছে। এই মিশনে এতদিন নার্সারি থেকে অষ্টম শ্রেনী পর্যন্ত পড়ানো হলেও চলতি শিক্ষাবর্ষ থেকে নবম শ্রেনী চালু করা হচ্ছে অর্থাৎ এই শিক্ষা প্রতিষ্ঠানটি এবার মাধ্যমিক স্তরে উন্নীত হতে চলেছে। 

শিকাগো ধর্মসভায় স্বামীজীর ঐতিহাসিক বক্তৃতার ১২৫ বছর পূর্ত্তি উপলক্ষে বুধ ও বৃহস্পতিবার দুই দিন ব্যাপী বিদ্যালয়ে বিভিন্ন সঙ্গীত, নৃত্য, আবৃতি, ক্যুইজ, অঙ্কন ফুটবল খেলা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। হিন্দু - মুসলিম উভয় ধর্মের ছাত্রছাত্রীদের মেলবন্ধনে বেড়ুগ্রাম রামকৃষ্ণ বিবেকানন্দ মিশন যোগেন্দ্র চন্দ্র বসু স্মৃতি বিদ্যালয় সমাজকে এক সংহতির বার্তা দিয়ে চলেছে।
স্বামিজীর শিকাগো বক্তৃতার ১২৫ তম বর্ষপূর্ত্তি পালন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top