728x90 AdSpace

Latest News

Tuesday, 18 September 2018

পুজোর আগে বর্ধমান রমনাবাগান ফরেস্টে নতুন অতিথির আগমন, ভিড় পশুপ্রেমী দর্শকদের



ফোকাস বেঙ্গল ডেস্ক, বর্ধমানঃ পশু প্রেমিদের জন্য সুখবর। গত সপ্তাহে হরিণ শাবকের জন্ম হওয়ার পর এবার ময়ূর শাবকের জন্ম হল বর্ধমান রমনাবাগান চিড়িয়াখানায়। আর আসন্ন পুজোর আগে নতুন সদস্যের আগমনকে ঘিরে উৎসাহী দর্শকের ভিড় চোখে পড়ল মঙ্গলবার। রমনাবাগান ফরেস্ট সূত্রে জানা গেছে, সোমবার তিনটি ময়ূরীর মধ্যে একটি ময়ূরীর ডিম ফুটে একটি বাচ্চার জন্ম হয়। মঙ্গলবার সকালে ফরেস্ট কর্মরত কর্মীরা প্রথমে বিষয়টি দেখতে পান। খবর দেওয়া হয় রেঞ্জ অফিসার তরুন কান্তি সেনকে। তাঁরই তত্ত্বাবধানে পশু চিকিৎসক পৌঁছে মা ময়ূরী এবং বাচ্চাটি কে পর্যবেক্ষণ করেন। 

চিকিৎসক জানিয়েছেন, অনেক সময় ডিম ফুটে বাচ্চা হওয়ার পর মা ময়ূরী বাচ্চাকে গ্রহন করে না। কিন্তু এক্ষেত্রে এটাই সুখবর যে মা ময়ূরী তার বাচ্চাকে আগলে নিয়েই ঘুরছে। মা এবং সদ্য ফোটা বাচ্চা দুজনেই সুস্থ আছে।

 রেঞ্জ অফিসার তরুন কান্তি সেন জানিয়েছেন, এই প্রথম বর্ধমান রমনাবাগান জুলজিকাল পার্কে ময়ূরীর বাচ্চা হল। গত সপ্তাহে একটি হরিণেরও বাচ্ছা হয়েছে। এটা খুশির খবর। তিনি জানান, গত ২৫-২৬ দিন ধরে ৮ থেকে ৯ ডিমে তা দিয়েছিল ময়ূরীটি। তখন থেকেই ময়ূরীটির ওপর নজর রাখা হচ্ছিল। সোমবার তারই মধ্যে একটি ডিম ফুটে বাচ্চা বের হয়। তরুন বাবু আরও জানিয়েছেন, বাকি ডিমগুলো থেকেও বাচ্ছা হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু সদ্য জন্ম হওয়া বাচ্চাকে নিয়ে মা ময়ূরী এতটাই মশগুল যে বাকি ডিমগুলোতে তা দেওয়া বন্ধ করে দিয়েছে। আগামী দু তিনদিন এই বিষয়ে পর্যবেক্ষণের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। তিনি জানান, এই মুহূর্তে রমনাবাগান অভায়ারন্যে মোট তিনটি ময়ূরী এবং একটি ময়ূর রাখা হয়েছে। পাশাপাশি রমনাবাগান ডিয়ার এনক্লোজারে ২১ টি হরিণ থেকে নতুন সদস্যের আগমনে হরিনের সংখ্যা বেড়ে হল ২২ টি বলে জানান তরুন কান্তি সেন।
পুজোর আগে বর্ধমান রমনাবাগান ফরেস্টে নতুন অতিথির আগমন, ভিড় পশুপ্রেমী দর্শকদের
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top