728x90 AdSpace

Latest News

Monday, 23 July 2018

উত্তম কুমারের স্মৃতি আজও বয়ে বেড়াচ্ছেন নতুর মুখার্জ্জী পরিবার


ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমানঃ সময়টা ছিল ইংরাজীর ১৯৫৮-এর জুলাই মাস। একটা ফিয়েটে গাড়ি এসে থামল বর্ধমানের দক্ষিণ দামোদরের প্রত্যন্ত গ্রাম নতুতে। দামোদরের বাঁধ সংলগ্ন এলাকার জমিদার মুখার্জী বাড়ির সামনে গাড়ি থেকে যিনি নামলেন – তা দেখেই চমকে উঠলেন গ্রামের মানুষ।

স্বপ্নের মানুষ তাঁদের সামনে। উত্তম কুমার। সঙ্গে স্ত্রী গৌরীদেবী। নতু গ্রামের এই জমিদার মুখার্জ্জী বাড়ির মেজ ছেলে কামাখ্যা মুখার্জ্জীর সঙ্গে অত্যন্ত মধুর সম্পর্ক ছিল উত্তম কুমারের। আর তাই বর্ষার সময় শ্যুটিং-এর ব্যস্ততা কম থাকার ফাঁকেই তিনি এসেছিলেন এই বাড়িতে। কাটিয়েছিলেন ২ রাত ৩দিন। জমিদার বাড়ির কুলপুকুরে হাত জাল দিয়ে মাছ ধরাও শিখেছিলেন। নৌকায় দামোদরে বেড়াতেও গিয়েছিলেন স্ত্রী গৌরীদেবীকে নিয়ে। খুব ভালবাসতেন নারকোল মুড়ি খেতে। 

রাত পোহালেই উত্তম কুমারের ৩৮তম মৃত্যু বার্ষিকী। কিন্তু এখনও মুখার্জ্জী বাড়ির সদস্যরা সেদিনের সেই ঘটনাকে স্মরণ করেন আবেগের টানে। টুকরো টুকরো বহু মুহূর্ত এখনও তাঁদের অনায়াসে ফিরিয়ে নিয়ে যায় উত্তম কুমারের সঙ্গে কাটানো সেই সোনালি দিনগুলোতে। বয়সের ভারে জরাজীর্ণ জমিদার বাড়ির সদর দরজা দিয়ে প্রবেশ করার পর অন্দর মহলে ঢুকতেই চোখে পড়বে উত্তম কুমার গৌরী দেবীর সঙ্গে পরিবারের সদস্যদের কাটানো সেই সব মুহূর্তের কিছু ছবি। স্মৃতির পাতার এই টুকুই এখন  বলতে জমিদার মুখার্জী বাড়ির সম্বল।

আবার, অন্যদিকে যখন উত্তম কুমারের এই স্মৃতিচর্চা নতুনগ্রামে, তখন আর এক 'উত্তম পাগল' শরত কোনার উঠেপড়ে লেগেছেন গড় বাঙালীর আইকন উত্তম সুচিত্রার জীবনাদর্শকে তুলে ধরতে। দেবতার আসনে বসিয়ে প্রতিদিন তাঁকে পুজো করেন এই উত্তম পাগল। ইতিমধ্যেই গড়ে তুলেছেন বর্ধমানে উত্তম-সুচিত্রা ফ্যান ক্লাব। মুখ্যমন্ত্রীর কাছ থেকে আদায় করে ফেলেছেন  বর্ধমান শহরের বুকে উত্তম-সুচিত্রার পূর্ণাবয়ব মূর্তি বসানোর ছাড়পত্রও। 

একসময় উত্তমবাবুর নেতৃত্বে তত্কালীন অভিনেতা-অভিনেত্রী, সঙ্গীত শিল্পীদের নিয়ে উত্তম কুমার দুর্গাপুরে গড়ে তুলতে চেয়েছিলেনে শিল্পী মহল। জমি কিনেছিলেন উত্তম কুমার, তরুণ কুমার, গৌরীদেবী, অঞ্জনা ভৌমিক,ভানু বন্দোপাধ্যায়, শ‌্যামল মিত্র প্রমুখরাও। শরতবাবুর অভিযোগ, সেই সমস্ত জমি অধিকাংশই বেদখল হয়ে গেছে। রাজ্য সরকারের কাছে তাঁরা আবেদন করেছেন এই জমি পুনরুদ্ধার করার।


উত্তম কুমারের স্মৃতি আজও বয়ে বেড়াচ্ছেন নতুর মুখার্জ্জী পরিবার
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top