728x90 AdSpace

Latest News

Sunday, 6 May 2018

১৪ মে-তেই ভোট ধরে নিয়ে প্রশাসনিক প্রস্তুতি সেরে ফেলল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন



ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমানঃ রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ নিয়ে এখনও জটিলতা না কাটলেও  আগামি ১৪ মে-তেই ভোট হচ্ছে ধরে নিয়ে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন জেলার সামগ্রিক পরিস্থিতি নিয়ে রিপোর্ট দিতে চলেছে সোমবার। আর তার আগে রবিবার জেলা প্রশাসনের এক উচ্চ পর্যায়ের বৈঠকে প্রশাসনিক প্রস্তুতি খতিয়ে দেখলেন জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব এবং জেলা পুলিশ সুপার কুণাল আগরওয়াল। এদিন প্রতিটি ব্লক ধরে ভোটের জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, কিংবা কোথাও কোনো অসুবিধা আছে কিনা সে সম্পর্কে রিপোর্ট নেওয়া হয়েছে। বিশেষত, এদিনের বৈঠকে কোন কোন ব্লকে কতগুলি উত্তেজনাপ্রবণ বুথ রয়েছে সে সম্পর্কেও আলোচনা করা হয়। জানা গেছে, রবিবার পর্যন্ত প্রশাসনের হিসাব অনুসারে প্রায় ৩০০ বুথকে স্পর্শকাতর বুথ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্য রয়েছে ভাতার, আউশগ্রাম, খণ্ডঘোষ, রায়না এবং মেমারী অঞ্চলের বেশ কিছু বুথ। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি ভাতারে একজন খুন হওয়ার পর গোটা এলাকায় একটা চাপা অসন্তোষও রয়েছে।

এদিন জেলাশাসক জানিয়েছেন, পঞ্চায়েত নির্বাচনের জন্য গোটা জেলা জুড়েই প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। আইন শৃঙ্খলা জনিত কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে তার সার্বিক তথ্য নিয়ে রিপোর্ট তৈরি করা হচ্ছে ।তিনি জানান,জেলার ২৩টি ব্লক থেকে তেমন কোনো অসুবিধা বা অভিযোগ এখনও তাঁরা পাননি। ভোট যাতে শান্তিপূর্ণ হয় সেজন্য প্রশাসন সব ধরনের বাবস্থা গ্রহন করে সম্পূর্ণ ভাবে তৈরী রয়েছে। 

অন্যদিকে, এদিন জেলা পুলিশ সুপার কুণাল আগরওয়াল জানিয়েছেন, আগামী ১৪ মে ভোট হচ্ছে ধরে নিয়েই জেলা পুলিশ ফোর্সকে তৈরী রাখা হয়েছে। তিনি জানিয়েছেন, পূর্ব বর্ধমান জেলায় ৫৪০০ সিভিক ভলেণ্টিয়ার রয়েছে। ইতিমধ্যেই তাদের দুদফায় ২০দিনের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, ভোটের দিন গোটা জেলায় ৩২টি নাকা চেকিং পয়েণ্ট করা হয়েছে। ভোটে অশান্তি ছড়াতে পারে এই সন্দেহে ইতিমধ্যেই ১৬১৫জনের কাছ থেকে মুচলেখা নেওয়া হয়েছে। শনিবার পর্যন্ত গোটা জেলায় ১৯টি আগ্নেয়াস্ত্র, ২২টি গুলি, ১৮৬টি বোমা উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে ২২জনকে। পুলিশ সুপার জানিয়েছেন, ইতিমধ্যেই উত্তেজনা প্রবণ এলাকাগুলিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে এক প্লাটুন ফোর্স শনিবারেই বর্ধমান পৌঁছেছে। রবিবার থেকেই তাদের ভাগ করে বিভিন্ন জায়গায় রুটমার্চের জন্য পাঠিয়ে দেওয়া হচ্ছে। এছাড়াও ভোটের দিন অত্যাধুনিক রেডিও ফ্রিকোয়েন্সি সুবিধা যুক্ত টহলদারী ভ্যানও থাকছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, পূর্ব বর্ধমান জেলায় মোট বুথের সংখ্যা ৩৮৩০ টি। এরমধ্যে ভোট হচ্ছে না ১০১৫টি বুথে। উল্লেখ্য, আসন্ন ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে কাটোয়া মহকুমায় তৃণমূল কংগ্রেস সমস্ত আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে কোনো নির্বাচনই অনুষ্ঠিত হচ্ছে না। জেলায় এবারে মোট ভোটারের সংখ্যা ৩২৯৬১০৭ জন। তার মধ্যে পুরুষ ১৬৯০৫৬৯ জন এবং মহিলা ১৬০৫৪৮০ জন। ভোট হবে না কাটোয়া মহকুমার ৭৭৪ টি বুথে, আউশগ্রাম ১ ব্লকের ৪৯ টি বুথে, ভাতার ব্লকের ৮ টি বুথে, মেমারী ২ ব্লকের ৪ টি বুথে, খন্ডঘোষ ব্লকের ৬১ টি বুথে, রায়না ২ ব্লকের ৭৩ টি বুথে এবং রায়না ১ ব্লকের ৪৬ টি বুথে।  
১৪ মে-তেই ভোট ধরে নিয়ে প্রশাসনিক প্রস্তুতি সেরে ফেলল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top