728x90 AdSpace

Latest News

Tuesday, 12 September 2017

মুখ্যমন্ত্রীর তৈরী করা নকশার বলেই খেলা হবে আসন্ন যুব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ – স্বপন দেবনাথ।

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান ও কালনা:
মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মস্তিস্ক প্রসূত নকশায় তৈরী ফুটবলে খেলা হবে আসন্ন অনূর্ধ ১৭ বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ।সম্প্রতি কালনার কেশবপুরে এই ঘোষণা করার পর মঙ্গলবার বর্ধমান টাউন হলে প্রাক পূজা বস্ত্র মেলার উদ্বোধন করতে এসে রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী তথা তৃণমল কংগ্রেসের জেলা সভাপতি স্বপন দেবনাথ একই কথা বলে গেলেন। মহিলা স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে এই মেলার ভূয়সী প্রশংসা করে মন্ত্রী বলেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের মহিলাদের আরও এগিয়ে আস্তে হবে। এই প্রসঙ্গেই স্বপন বাবু বলেন,আগামী অক্টোবর মাসে যুবভারতী স্টেডিয়ামে যুব বিশ্বকাপের খেলায় যে বল ব্যবহার করা হবে তার নকশা প্রস্তুত করেছেন খোদ মুখমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বলের নামকরণও করেছেন তিনি। নাম দিয়েছেন 'জয়ী '। আর এই খেলার জন্য ৪টি বল তৈরী করছেন খোদ বর্ধমান জেলার কালনা মহকুমার বাঘনাপাড়া গ্রাম পঞ্চায়েতের কেশবপুর গ্রামের তিন মহিলা অঞ্জলী ভট্টাচার্য, ভগবতী মজুমদার ও  চিত্রলেখা দাস। রাজ্য রিফিউজি হ্যাণ্ডিক্রাফট দপ্তরের পক্ষ থেকে গোটা রাজ্যে মোট ১ লক্ষ ১৭ হাজার এই বল তৈরী হচ্ছে। যদিও মন্ত্রী এদিন মুখ্যমন্ত্রীর তৈরী নকশা করা বলে যুব বিশ্বকাপ ফুটবল খেলা হবে বলে জানালেও বিশেষজ্ঞ ফুটবলাদের মধ্যে এই ঘোষণাকে ঘিরে তৈরী হয়েছে বিভ্রান্তি।

বর্ধমানের একদা খ্যাতনামা খেলোয়াড় গণেন্দ্র বন্দোপাধ্যায় জানিয়েছেন, ফিফার এই বিশ্বকাপে যে ফুটবলে খেলা হয় তার মান নির্ধারণ করে ফিফার বিশেষজ্ঞ কমিটি। এমনকি এজন্য নির্দিষ্ট কোম্পানীর সঙ্গে ফিফার চুক্তিও থাকে। তাই স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর এই জয়ী নামে ফুটবলকে ফিফা অনুমোদন দিলে তা রাজ্যের বুকে ইতিহাস সৃষ্টি করবে। পাশাপাশি শহরের প্রাক্তন বেশ কয়েকজন খেলোয়াড় জানিয়েছেন,অনেক সময় ফিফা আন্তর্জাতিক প্রতিযোগিতা গুলির জন্য বিভিন্ন দেশের কাছে নকশা চেয়ে পাঠায়। তারপর সেরা নকশাকে প্রতিযোগিতার বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের অনুমোদন দেয়। এক্ষেত্রে মুখ্যমন্ত্রীর তৈরী নকশা অনুমোদন হয়েছে কিনা সে ব্যাপারে তাদের কিছু জানা নেই বলেও তাঁরা জানিয়েছেন।
উল্লেখ্য,এদিন স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত বস্ত্র এবং সংঘবদ্ধ মহিলাদের রান্নাঘর 'পথ সাথীর' বিশেষ স্টলের উদ্বোধন করেন এদিন সভাধিপতি দেবু টুডু। জেলা গ্রামীণ উন্নয়ন বিভাগ এবং বৈকুণ্ঠপুর ১ সূর্যমুখী মহিলা স্বনির্ভর গোষ্ঠীর উদ্যোগে এবারই প্রথম এই মেলা শুরু হল। চলবে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত।

                                                                                        ছবি - সুরজ প্রসাদ ও শুভদীপ চ্যাটার্জী 








মুখ্যমন্ত্রীর তৈরী করা নকশার বলেই খেলা হবে আসন্ন যুব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ – স্বপন দেবনাথ।
  • Title : মুখ্যমন্ত্রীর তৈরী করা নকশার বলেই খেলা হবে আসন্ন যুব বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ – স্বপন দেবনাথ।
  • Posted by :
  • Date : September 12, 2017
  • Labels :
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top