728x90 AdSpace

Latest News

Thursday, 31 August 2017

বর্ধমানে মাধ্যমিক স্তরের কন্যাশ্রী মেয়েদের জন্য কেরিয়ার স্কোপ নিয়ে আলোচনা।

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান:মাধ্যমিক পরীক্ষা পাস করার সাথে সাথেই ছাত্রছাত্রীদের ভবিষ্যত পরিকল্পনা তৈরী করতে শুরু করে দিতে হয়। কিন্তু সেই পরিকল্পনার পদ্ধতি কি হবে তা অনেকেরই জানা থাকে না। এমনকি কোন পথে পড়াশোনা করলে অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব এবং সেটা কি ভাবে -  তার পথ নির্দেশ থাকে না ছেলে মেয়েদের কাছে। কেরিয়ারের শুরুর মুখে এই সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বর্ধমান সংস্কৃতি লোকমঞ্চে জেলা কন্যাশ্রী প্রকল্প দপ্তরের উদ্যোগে আয়োজিত হলো 'কেরিয়ার স্কোপ-২০১৭। 'পূর্ব বর্ধমান জেলার ১৩০০ কন্যাশ্রী সুবিধা প্রাপক ছাত্রী বৃহস্পতিবার এই অনুষ্ঠানে হাজির হয়েছিল। 
বর্ধমান জেলা সর্বশিক্ষা প্রকল্পের আধিকারিক শারদ্বতি চৌধুরী জানিয়েছেন, নবম ও দশম শ্রেণী থেকেই ছেলেমেয়েদের ভবিষ্যতের পরিকল্পনা শুরু করতে হয়। কিন্তু তারা কি করবে, কিভাবে করবে সে ব্যাপারে তাদের কাছে অনেক সময়ই স্পষ্ট ধারণা থাকে না। সেজন্যই এদিন সমাজের বিভিন্ন পেশায় নিযুক্ত প্রতিষ্ঠিত ব্যক্তিদের হাজির করা হয়েছে এই অনুষ্ঠানে।
বিশিষ্ট ব্যাক্তিদের মধ্যে এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিক্রমশীলা স্কুলের দুই শিক্ষক সহ কানপুর আইআইটির অঙ্কের প্রফেসর অশোক কুমার মল্লিক, মনোরোগ বিশেষজ্ঞ ডা. দেবযানী বন্দোপাধ্যায়, অধ্যাপক সুস্হিতা ঘোষ, আইএএস অফিসার অনীশ দাশগুপ্ত, আইনজীবী সোমালি ঘোষ, জার্নালিষ্ট সঞ্জয় দত্ত,ইন্দিরা ব্যানার্জী,বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকা সহ পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব, সভাধিপতি দেবু টুডু ও অন্যান প্রশাসনিক আধিকারিকরা। 
জেলাশাসক এদিন তার বক্তব্যে ছাত্রীদের উদ্দেশ্যে বলেন,কেবলমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা শিক্ষকতাটাই একমাত্র কেরিয়ার হতে পারে না। সমাজে আরো অনেক পেশা রয়েছে। কি ভাবে সেই সব পেশায় নিযুক্ত হওয়া যায় তার সম্বন্ধে সঠিক ধারণা তৈরী করতে হবে।  'কেরিয়ার স্কোপ-২০১৭' এর মতো মঞ্চ ছাত্র ছাত্রীদের সেই সব পথ দেখতে সুযোগ করে দেবে।
 অপরদিকে এদিনের এই কেরিয়ার স্কোপ নিয়ে আলোচনা শেষে অনুষ্ঠানে হাজির থাকা নবম-দশম শ্রেণীর ছাত্রীরা জানিয়েছে, স্কুলেও তাদের কেরিয়ার কাউন্সিলিং হয়। কিন্তু এভাবে বিস্তারিত ভাবে হয়না। ফলে এদিন বিশিষ্ট ব্যাক্তিদের আলোচনা শোনার  পর তারা কার্যতই উপকৃত হয়েছে।
                                    
                                                                                                                           ছবি - সুরজ প্রসাদ 






বর্ধমানে মাধ্যমিক স্তরের কন্যাশ্রী মেয়েদের জন্য কেরিয়ার স্কোপ নিয়ে আলোচনা।
  • Blogger Comments
  • Facebook Comments

0 comments:

Post a Comment

Top